সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:০৩ অপরাহ্ন

চট্টগ্রামে ফায়ার সার্ভিসের সপ্তাহ -২০২২ উদ্বোধন

অভিজিৎ দে রিপন:

“দূর্ঘটনা – দূর্যোগ হ্রাস করি, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ি” এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামে শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উদ্যোগে ফায়ার সপ্তাহ-২০২২। মঙ্গলবার (১৫ নভেম্বর) সকাল ১১ টার দিকে চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয় আগ্রাবাদে উদ্বোধন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক জনাব এমডি আব্দুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার জনাব আশরাফ উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব কৃষ্ণপদ রায়। এসময় অতিথিরা বেলুন উড়িয়ে ফায়ার সপ্তাহ -২০২২ উদ্বোধন করেন।

এসময় বক্তারা চলতি বছরের জুনে সীতাকুণ্ডে বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে প্রয়াত ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের গভীরভাবে স্মরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন , শিল্প উন্নয়নের কারণে বিভিন্ন স্থানে বহুতল ভবন ও শপিংমল গড়ে উঠেছে।এসব ভবন যথাযথভাবে অগ্নিনির্বাপক ব্যবস্থা বালাই নেই।বর্তমানে বিভিন্ন বাসা-বাড়িতে এর প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার সুযোগ থাকে না। আগুনে পুড়ে মরব, কিন্তু বাঁচার জন্য জায়গা রাখবো না। এসব চিন্তা -চেতনা পরিহার করতে হবে। অগ্নিকান্ড হলে ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সহায়তা করার জন্য এগিয়ে আসতে হবে।

এসময় বিশেষ অতিথি সিএমপি কমিশনার জনাব কৃষ্ণপদ রায় ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের আত্মত্যাগ নিয়ে কথা বলেন। তিনি বলেন, পর্যাপ্ত সরঞ্জাম না থাকার পরও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা সর্বোচ্চ পেশাদারিত্ব বজায় রেখে কাজ করে যাচ্ছেন। বিভিন্ন মানবিক বিপর্যয় এড়ানোর জন্য তাদের ব্যবহার করা যন্ত্রপাতি সঠিকভাবে রক্ষণাবেক্ষণের ওপর জোর দিতে হবে।

চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক এমডি আব্দুল মালেক বলেন, অগ্নি নিরাপত্তা জোরদার করতে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোসহ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যক্রমে জনসম্পৃক্ততা বাড়ানোর লক্ষ্যে প্রতি বছরের মতো এ বছরও ফায়ার সপ্তাহ উদযাপন করা হচ্ছে। এতে জনসম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে আমরা মানুষকে আরও বেশি সচেতন করে নিরাপদ জীবন-যাপন ব্যবস্থার দিকে এক ধাপ এগিয়ে নিয়ে যেতে চাই।

তিনি আরও বলনে, আজ ১৫ নভম্বের থেকে ১৭ নভম্বের পর্যন্ত সারাদেশের পাশাপাশি চট্টগ্রামেও এ উপলক্ষে মহড়া ও গণসংযোগ আয়োজন, ক্রোড়পত্র প্রকাশ, লিফলেট বিতরণ, পোস্টারসহ নানা প্রচারপত্র বিতরন এবং বিভিন্ন পোশাকশিল্প প্রতিষ্ঠানসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠান পরিদর্শন করা হবে।

এসময় তিনি ফায়ার সপ্তাহ সফল করতে সকল শ্রেণিপেশার মানুষের সহযোগিতা কামনা করেন।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত