রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৩:২৫ অপরাহ্ন

চট্টগ্রামে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপিত

    নিজস্ব প্রতিবেদক:

    জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে। এবছর দিবসটির প্রতিপাদ্য বিষয় “দুর্নীতির বিরুদ্ধে একসাথে” । এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জেলা প্রশাসন ও মহানগর দুর্নীতি দমন কমিশনের আয়োজনে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
    আজ নগরীর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে সকাল ৮.৩০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন এবং বেলুন উড়িয়ে দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষনা করেন প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মোঃ আশরাফ উদ্দিন।
    এসময় বিভাগীয় কমিশনার বলেন, বাংলাদেশ একসময় দুর্নীতিতে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছিল।পরবর্তীতে সকলের যৌথ প্রচেষ্টায় আমরা এ অবস্থান থেকে সরে এসেছি। অর্থাৎ আমাদের স্ট্যাটাস অবশ্যই ভাল হয়েছে।
    তিনি বিআরটিএ নিয়ে বলেন, সেখানে যে লাইসেন্স সিস্টেম রয়েছে সেটা যেন প্রপারভাবে হয় ও পরীক্ষার সিস্টেমটি যাতে সঠিকভাবে ম্ল্যূায়ন করা হয় । আগে যে সমস্যাটি ছিলো লাইসেন্স বা পরীক্ষার বিষয়টি নিয়ে সেটি এখন অনেকাংশে কমে এসেছে। তিনি দুর্নীতি দমন কমিশন ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করে বলেছেন, যেসকল কর্মচারী বা কর্মকর্তা সরাসরি টাকাপয়সাসহ হাতেনাতে ধৃত হয়েছে এরকম লোকদের যতদ্রæত সম্ভব চার্জশীট দাখিল করে বিচারের ব্যবস্থাটা খুব দ্রæত করতে হবে।
    বিশেষ অতিথির বক্তব্যে কৃষ্ণ পদ রায় বলেন, আগে নিজেকে দুর্নীতিমুক্ত করতে হবে তারপর অন্যকে দুর্নীতিমুক্ত হওয়ার জন্য উপদেশ দিতে হবে। যদি দুর্নীতিমুক্ত করার প্রক্রিয়া একটি দৌড় প্রতিযোগীতা হয় তাহলে সেখানে কিন্তু সবাইকে অংশ গ্রহন করতে হবে। সেখানে আমি যদি একা দৌড়ায় বা আপনি একা দৌড়ান তাহলে সেটা কোন প্রতিযোগীতা হবে না। অতএব আমরা এ দুর্নীতিমুক্ত প্রক্রিয়াকে একটি প্রতিযোগীতা হিসেবে নিয়ে সেখানে সবাই অংশ গ্রহন করে দেশকে দুর্নীতিমুক্ত করি।
    দুর্নীতি দমন কমিশনের পরিচালক মোঃ মাহমুদ হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য করেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার এস. এম শফিউল্লাহ বিপিএম (বার), মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মনোয়ারা হাকিম আলী। অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ প্রেস ও ইলেক্ট্রোনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন :

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত